মুক্তিযোদ্ধাদের অসম্মান মেনে নেওয়া হবে না: আইনমন্ত্রী

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুলাই ১৬, ২০২৪

মুক্তিযোদ্ধাদের অসম্মান করলে মেনে নেওয়া হবে না বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে প্রগতিশীল কলামিস্ট ফোরামের আলোচনা শেষে তিনি এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, “সর্বোচ্চ আদালতের রায়ের পর আন্দোলন করার কোনো প্রয়োজনীয়তা ছিল না। শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে আদালতে যেতে পারতেন। তাদের সব ধরনের আলোচনার সুযোগ ছিল।”

তিনি আরও বলেন, “আদালতে বিচারাধীন বিষয় নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সরকারের অপেক্ষা করা ছাড়া কিছু করার থাকে না। সর্বোচ্চ আদালতকে পাশ কাটিয়ে সরকার সিদ্ধান্ত নিতে পারে না।”

আনিসুল হক বলেন, “মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর আদর্শ থেকে শেখ হাসিনার সরকার আদর্শচ্যুত হবে না। বীর মুক্তিযোদ্ধাদের কেউ অসম্মান করলে মেনে নেওয়া হবে না।”

ঘৃণ্য ইনডেমনিটি আইন এবং জননেত্রীর কারাবন্দি দিবস উপলক্ষে ‘বিচারহীনততায় বাংলাদেশ: বেআইনি আইন ইনডেমনিটি ও কারারুদ্ধ জননেত্রী’ শীর্ষক সেমিনারে  বিশেষ অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য অ্যাডভোকেট তারানা হালিম, ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

সেমিনারে আরও বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, বঙ্গবন্ধু গবেষক মো. আফিজুর রহমান ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সহ সভাপতি মানিক লাল ঘোষ। সেমিনার সঞ্চালনা করেন তাবিয়া রহমান তাসনিয়া।