ঢাবিতে ২ শিক্ষার্থী গুলিবিদ্ধ, নীলক্ষেতে পুলিশের সঙ্গে সংঘর্ষ

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুলাই ১৭, ২০২৪

আজ বুধবার বিকেলে ঢাবির ভিসি চত্বর এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের লক্ষ্য করে পুলিশের ছোড়া রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেডে বেশ কয়েকজন আহত হয়েছে। গুলিবিদ্ধ হয়েছেন শিক্ষার্থী আফসানা জুঁই ও আব্দুল হান্নান মাসুদ।

জানা গেছে, পুলিশের সঙ্গে টিকতে না পেরে হল ছেড়ে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। সেখানেও পুলিশ তাদের ওপর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করছে। গুলিবিদ্ধ দুই শিক্ষার্থীসহ ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা নিতে এসেছে অন্তত পাঁচ সাংবাদিক।

ঢামেক সূত্রে জানা গেছে, আহত ঢাবির দুই শিক্ষার্থীর পায়ে ছররা গুলির অসংখ্য চিহ্ন রয়েছে। হাসপাতালে আসা আহতের সংখ্যাও বাড়ছে।

শিক্ষার্থীরা জানিয়েছে, গায়েবানা জানাজা শেষে তারা শান্তিপূর্ণভাবে কফিন মিছিল নিয়ে যাচ্ছিল। তখন তাদের লক্ষ্য করে দুইদিক থেকে পুলিশ টিয়ারশেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছোড়ে।

প্রথমে পুলিশের বাধায় টিএসসির রাজু ভাস্কর্যের সামনে গায়েবানা জানাজা পড়তে ব্যর্থ হয় শিক্ষার্থীরা। পরে উপাচার্যের বাসভবনের সামনে গায়েবানা জানাজা পড়ে তারা। জানাজা শেষে ক্যাম্পাসে কফিন নিয়ে মিছিল শুরু করলে একের পর এক সাউন্ড গ্রেনেড ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে পুলিশ। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

কিছুক্ষণের মধ্যেই শিক্ষার্থীরা আবার সূর্য সেন হলের সামনে এসে জড়ো হয়। এরপর ঘণ্টাখানেক পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ চলে। পুলিশ সদস্যরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। অপরদিকে শিক্ষার্থীরা মাস্টারদা সূর্য সেন হলের সামনে অবস্থান নেয়।

পুলিশের সঙ্গে টিকতে না পেরে বিকেল সাড়ে ৫টার দিকে ওই এলাকার হলগুলোর ভেতরে চলে যায় শিক্ষার্থীরা। এক পর্যায়ে সূর্যসেন হলের সামনে এসে অবস্থান নেয় পুলিশ। তখন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক সাইফুল আলম চৌধুরী সেখানে গিয়ে পুলিশের সঙ্গে কথা বলেন। এরপর কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ বন্ধ করে পুলিশ।

পরে হলগুলো থেকে বেরিয়ে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ের দিকে চলে যায়। সেখানে তারা অবস্থান নিলে পুলিশ আবারও তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করছে।