‘টিভিভবন’ তত্ত্ব ও ‘সস্তা রসিকতার’ আর্কিটাইপ

মেহেদী উল্লাহ

প্রকাশিত : আগস্ট ২৬, ২০১৮

গল্পটা দুই বছর আগে লিখেছিলাম। পড়া শেষেই কয়েকটি কথা বলার সুযোগ চাইছি।
`টিভিভবন`
হাসান সাহেবের চাকরিটা আজ চলে গেল। বিকেলে মহল্লার ভেতর দিয়ে বাসায় ফিরতে ফিরতে যে কর্মই কাউকে করতে দেখেন, সেটাই নিজের করতে মন চাইছে কাল থেকে। যেমন—
১. বিশুদ্ধ পানির বোতল সাপ্লাই ব্যবসা।
২. ভ্যানে ফ্রেশ তরকারির ব্যবসা
৩. সিটি করপোরেশনের হয়ে বর্জ্য পরিষ্কার
৪. লোকালবাসে ভেষজ ওষুধ, ওয়ার্ল্ড ম্যাপ, পারফিউমের ব্যবসা
৫. টিভি ম্যাকানিক হয়ে বাকি জীবনটা কাটিয়ে দিতে মন চাইতেছে, জাস্ট একটা শর্ট কোর্স করে নেবেন। ইত্যাদি ইত্যাদি।

এখন বেকারত্ব ছাড়াও হাসান সাহেবের সমস্যা বহুমুখী। যেমন—
১. নিচতলার বাসাটা বদলানোর দরকার হলেও কুলাচ্ছেন না, এবার আরো সম্ভব না।
২. মহল্লার ছেলেদের উৎপাতের মধ্যেই মেয়েটা কলেজে উঠে গেল, ছেলেরা বাসার জানালায় যখন খুশি উঁকিঝুঁকি মারে কিছুই বলার থাকে না।
৩. বউ বাসায় বাসায় শাড়ি, থ্রিপিচের ব্যবসা করে, লোকে নানা কথা বলে, ব্যবসাটা না হলে সংসারে টানাটানি শুরু হবে।
৪. কানাঘুষা; বউ ও মেয়েকে নিয়ে। বাসায় এমনি ইয়াং গেস্ট আসলেও লোকে নাক গলায় এমন মহল্লা।
৫. মেয়েটা মহল্লার অনুষ্ঠানাদিতে ভালো গান করে ছোট থেকে, তাকে আজো একটা হারমোনিয়াম দিতে পারেন নি। এগুলো নিয়েও ব্যঙ্গ করে পোলাপান। বলে,`ও ছেরি তোর কপাল ভালো না! চিরনি পাবি, হারমনি পাবি, চলে আসো না।`
৬. বাসার টিভিটা প্রায় দুই বছর হয় নষ্ট।

আজ মেয়ের আবদারটা পূরণের দিন ছিল হাসান সাহেবের। একটা টিভি আনার কথা ছিল। উল্টো চাকরিটা হারালেন কারণ ছাড়াই। হাসান সাহেব ভাবছেন, মেয়ে টিভির কথা জিজ্ঞেস করলে কী বলবেন। বলবেন যে, `মা, আমাদের বাসার প্রতিটা জানালাই মহল্লার লোকের টিভি, আর টিভি দিয়ে কী করবি?`

গল্প শেষ। গল্পটির চরিত্র হাসান সাহেবের মতো দেশের হাজারো মানুষ এভাবেই নিজেদের জীবনের সামনে রাখা আয়না হিসেবেই টিভিপর্দাকে ভাবতে পারত। যাতে তাদের জীবন ফুটে ওঠে। হাতে গোনা টিভি চ্যানেল আর নাটকের সীমিত আসরের মধ্যে থেকেও এই উপলব্ধি। হাসান সাহেব গল্পের চরিত্র মাত্র, তবুও এমন জীবন থেকেই লেখকের পর্যবেক্ষণ।

আজ অনেক চ্যানেল, অসংখ্য নাটকের ভীড়ে হাসান সাহেবের উপলব্ধি পাল্টে নেবার সময় হয়েছে। ঈদের নাটকের কথাই ধরা যাক। অধিকাংশ নাটকজুড়ে `জীবন` নাই, নাটকীয়তা নাই। আছে সস্তা রসিকতা। হুমায়ূন-নাটকের যে `হিউমার` সেন্স দর্শকের সম্মতি উৎপাদন করেছিল, তার অপব্যবহারজনিত `সস্তা রসিকতা`র বিরক্তি উৎপাদন আজকের আর্কিটাইপ। হুমায়ূনের `মধু` মুখে নিয়ে অগোছালো ডায়ালগ, দুর্বল চিত্রনাট্য, খাপছাড়া নির্মাণ সম্বলিত টিভি-নাটকের মালিক পরিচালকের অন্তরে `বিষ` আজ।

কোথায় চলেছে টিভি-নাটক? হাসান সাহেবের বাসার প্রতিটা জানালা আর `টিভি` না! মহল্লার লোকেরা কী দেখছে?

লেখক: কথাসাহিত্যিক