‘কোটা আন্দোলনের মতো ভারতে কৃষক আন্দোলন হতে চলেছে’

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : আগস্ট ২৬, ২০২৪

বাংলাদেশের কোটা আন্দোলনের মতো ভারতে কৃষক আন্দোলন হতে চলেছে বলে মন্তব্য করেছেন বিজেপির সাংসদ ও বলিউড অভিনেত্রী কঙ্গনা রনৌত। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা ভিডিও বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

কঙ্গনা রনৌত বলেন, “বাংলাদেশের কোটা আন্দোলনের মতো এখানে কৃষক আন্দোলনের নামের একই জিনিস হতে চলেছে। সরকার ফেলার চেষ্টা চলছে এখানে। আর দেশের ভেতরের রাজনীতি যদি কঠিন না হয়, তাহলে বৈদেশিক ক্ষমতার কারণে দেশে ভয়ঙ্কর পরিস্থিতি সৃষ্টি হবে।”

তিনি আরও বলেন, “কৃষক আন্দোলন নিয়ে সরকার যদি কঠোর পদক্ষেপ না নিত তাহলে ভারতও এতদিনে বাংলাদেশ হয়ে যেত। যেটা বাংলাদেশে ঘটেছে, সেটা এদেশে ঘটতেও দেরি হতো না। যদি আমাদের শীর্ষ নেতৃত্ব বিষয়টা শক্ত হাতে না সামলাতো।”

কঙ্গনা রনৌত বলেন, “এখানে যে কৃষক আন্দোলন হয়েছিল, সেই অন্দোলনের সময়ও অনেক মৃতদেহ মিলেছে। ধর্ষণের ঘটনা ঘটেছে। আর যখন কৃষি আইন প্রত্যাহার করে নেওয়া হলো, তখন গোটা দেশ অবাক হয়ে গিয়েছিল। কৃষকরাও ভাবতে পারেনি যে, সত্যিই এই আইন প্রত্যাহার করে নেওয়া হবে। ওটা অনেক বড় পরিকল্পনা করা হয়েছিল। ঠিক যেমনটা বাংলাদেশে ঘটেছে।”

তিনি আরও বলেন, “কিছু কৃষক আইন প্রত্যাহারের পরও আন্দোলন চালিয় গিয়েছে। এ ধরনের আন্দোলনের পেছনে আপনার কী মনে হয় কৃষকদের হাত আছে! নাহ, এটা আমেরিকার ষড়যন্ত্র। এ ধরনের বিদেশি শক্তি এভাবেই ষড়যন্ত্র করতে থাকে। আর এখানকার কিছু লোকজন ভাবে, ওদের দোকান তো চলুক, তাতে দেশ গোল্লায় যাক। এই লোকজন এটা বোঝে না, দেশ গোল্লায় গেলে আপনিও যাবেন।”

উল্লেখ্য, কৃষক আন্দোলন নিয়ে বরাবরই কঙ্গনা নানা মন্তব্য করে আসছেন। এমনকি কঙ্গনা একবার বলেও বসেছিলেন, যে কৃষকরা আন্দোলনে বসেছেন, তারা ১০০ টাকার বিনিময়ে আন্দোলন করতে বসেছেন। আর তার এ ধরনের মন্তব্যের কারণেই সাংসদ হওয়ার পর চণ্ডীগড় বিমানবন্দরে কর্তব্যরত এক কৃষক সন্তান জওয়ানের হাতে চড় খেয়েছিলেন কঙ্গনা।