‘কথায় কথায় যারা রাজাকার বলে তারাই স্বাধীনতা পরিপন্থী’

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুলাই ১৭, ২০২৪

কথায় কথায় যারা রাজাকার বলে তারাই স্বাধীনতার পরিপন্থী বলে মন্তব্য করেছেন সংগীতশিল্পী ফারজানা ওয়াহিদ সায়ান। আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি  এ মন্তব্য করেন।

সায়ান বলেন, ‘রংপুরের যে ছেলেটা মারা গেল, ও নিরস্ত্র ছিল। নিরস্ত্র ছাত্রদের ওপরে আপনি কোনো অবস্থাতেই গুলি চালাতে পারেন না। এর জবাব প্রশাসনকে দিতে হবে। একটা দাবি তুললে, সেটা পছন্দ না হতে পারে, আপনি সেটা নিয়ে বাহাস করেন, আপনি আমাকে কথা বলতে দেবেন না?”

তিনি আরও বলেন, “আমি কথা বললে আপনি গুলি করে মারবেন? ও একটা মায়ের বাচ্চা, ও একটা বোনের ভাই, ওকে আপনি মেরে ফেললেন। এটাকে আপনি স্বাধীনতা বলবেন? মুক্তিযুদ্ধের সময় এদের জন্মই হয় নাই। এদের আপনারা রাজাকার বলেন! আপনাদের লজ্জা করে না? বাচ্চাগুলোকে এই কথাগুলো বলেন?”

সায়ান বলেন, “কিছু একটা অধিকারের কথা বললে আপনারা বলেন রাজাকার। আশ্চর্য কথা! আমার স্বাধীন দেশে আমার ন্যায্য অধিকারের কথা বললে আমার মুখে ছুড়ে মারবেন রাজাকার। এটা কি ফাজলামি! এটা বাংলাদেশ। সাধারণ মানুষ যুদ্ধ করে দেশটাকে স্বাধীন করেছে।”

তিনি আরও বলেন, “আপনারা কথায় কথায় যারা রাজাকার শব্দটি ব্যবহার করেন, আপনারা বাংলাদেশের স্বাধীনতার পরিপন্থী মানুষ। আপনারা বাচ্চাদের কাছে শিখে আসেন, স্বাধীনতা যুদ্ধ কাকে বলে। ওরা করছে সংগ্রাম, ওরা রাস্তায়। আমরা কেউ চাই না, রাষ্ট্র নিপীড়কের হাতে চলে যাক। আমরা কেউ চাই না, রাষ্ট্র নিপীড়ক হয়ে উঠুক।”