‘এত রক্ত দিয়েও শেখ হাসিনার সংবিধানই পেলাম’

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : সেপ্টেম্বর ১৪, ২০২৪

এত রক্ত দিয়েও শেখ হাসিনার সংবিধানই পেলাম বলে মন্তব্য করেছেন কবি ও রাজনৈতিক বিশ্লেষক ফরহাদ মজহার। আজ শনিবার জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরাম খাঁ হলে প্রফেসর কে আলী ফাউন্ডেশন আয়োজিত ‘নতুন বাংলাদেশ: বৈষম্যহীন কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠা’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে ফরহাদ মজহার বলেন, “আগামী দিনে দুইটা নির্বাচন লাগবে। একটা গণপরিষদ নির্বাচন। যেখানে আমরা নতুন রাষ্ট্র গঠন করতে পারি। আরেকটা হলো সরকার নির্বাচন। রাষ্ট্র গঠনের নির্বাচন আগে, এরপর আসবে সরকার নির্বাচন। এই রোডম্যাপ জনগণের পক্ষ থেকে দেওয়া হলো। এই রোডম্যাপ যদি না মানা হয় তাহলে ভয়ানক বিপদে পড়বো।”

তিনি আরও বলেন, “যখনই আমরা রাষ্ট্র গঠনের কথা চিন্তা করি, তখন রাজনৈতিক দলের কথাও চিন্তা করি। রাজনৈতিক দল আমাদের দরকার। রাজনৈতিক দল ছাড়া আমাদের চলবে না। কিন্তু রাজনৈতিক দলগুলো চায়, সে ক্ষমতায় যাবে ১৫ বছর ধরে লুটপাট করবে। এটা রাজনৈতিক দলের কাজ নয়।”

ফরহাদ মজহার বলেন, “আগামী দিনে আমরা বাংলাদেশকে সুন্দর করে গঠন করবো। এমন একটি গঠনমূলক প্রস্তাবনা রাজনৈতিক দলগুলোর দেওয়া দরকার। কিন্তু তারা কোনও প্রস্তাবনা দিচ্ছে না।”

তিনি আরও বলেন, “আজ এত বড় একটি অভ্যুত্থান হয়ে গেছে, আমরা এত রক্ত দিলাম, কিন্তু দিন শেষে শেখ হাসিনারই সংবিধান পেলাম। কী করে এই সংবিধান এখনো থাকে! যাদের উপদেষ্টা হিসেবে নির্বাচিত করা হয়েছে, তারা মূলত রাষ্ট্রপতির উপদেষ্টা।”

ফরহাদ মজহার বলেন, “এই রাষ্ট্রপতিকে শেখ হাসিনা নিয়োগ করে গেছেন। উপদেষ্টারা শপথ গ্রহণের সময় বলেছেন, আমরা সংবিধান সংরক্ষণ করবো। কিন্তু এই সংবিধান শেখ হাসিনার সংবিধান।”