আল মাহমুদ পদক ২০২৪ পেলেন কবি সাজ্জাদ বিপ্লব

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ০৪, ২০২৪

কবি আল মাহমুদ চর্চায় বিশেষ অবদান রাখায় আল মাহমুদ পদক ২০২৪ পেলেন নব্বই দশকের কবি ও সম্পাদক সাজ্জাদ বিপ্লব। কবি আল মাহমুদ সংখ্যা সম্পাদনার জন্য তাকে এই পদক প্রদান করা হয়।

২৮ সেপ্টেম্বর রাজধানীর বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে নাবিক সাহিত্য সংস্কৃতি সংসদ আয়োজিত অনুষ্ঠানে এই পদক প্রদান করা হয়। এদিন কবি আল মাহমুদ পদক প্রদান ও নিবেদিত কবিতা পাঠ অনুষ্ঠিত হয়।

নাবিকের সভাপতি কবি তাসনীম মাহমুদের সভাপতিত্বে ও সেক্রেটারি সরদার আব্বাস উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন কবি, গবেষক ও সাংবাদিক ড. মাহবুব হাসান।

প্রধান অতিথি বলেন, “আল মাহমুদ আমাদের কালের শ্রেষ্ঠ কবি। তাকে নিয়ে যত বেশি কাজ হবে তত বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য প্রস্ফুটিত হবে। গ্রাম বাংলার চিত্র নগরবাসীর কাছে সম্মৃদ্ধ হবে।”

প্রধান আলোচকের বক্তব্য রাখেন কবি জাকির আবু জাফর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কবি মুজতাহিদ ফারুকী, সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের সেক্রেটারি মাহবুব মুকুল ও কবি আফসার নিজাম।

সাজ্জাদ বিপ্লব ছাড়াও পদকপ্রাপ্ত আরও দুজন হলেন কবি সায়ীদ আবুবকর ও মুহাম্মদ নিযামুদ্দীন। কবি সাজ্জাদ বিপ্লব যুক্তরাষ্ট্র প্রবাসী। তার পক্ষে পদকটি গ্রহণ করেন কবি তাজ ইসলাম।