মারিয়া সালামের গদ্য ‘ডু অর ডাই, মাঝখানে কিছু নাই’

প্রকাশিত : জুলাই ১৭, ২০২৪

চাকরিতে কেন, কিছুতেই কোটা থাকুক সেটা আমি চাই না। এমনকি নারী কোটাও নয়। নারী উন্নয়ন ও ক্ষমতায়নে বাংলাদেশ অনেক এগিয়েছে। নারীদের আর কোটার প্রয়োজন নাই। প্রতিবন্ধী ও আদিবাসী কোটা থাকবে। কোটা সংস্কার নিয়ে এটা আমার ব্যক্তিগত মতামত।

কোটা সংস্কার আন্দোলন, সেটাও সমর্থন করি। ছাত্রলীগের দৌরাত্ম একদম সমর্থন করি না। শুধু ছাত্রলীগ কেন, অন্যায্য ক্ষমতা ভোগ আর ক্ষমতার ভয় দেখিয়ে অন্যদের হেনস্তা করা অসুস্থ রাজনীতি। এটা রাজনীতি নয়, ক্ষমতার দাপট।

কোটা আন্দোলনের ওপরে ছাত্রলীগের হামলা আমি সমর্থন করি না। আর, রাজপথে প্রস্তুতি ছাড়া নেমে মার খেয়ে শো করে সেটা ক্যাশ ইন অন করাও পছন্দ করি না। আন্দোলন করতে হলে একদম আন্দোলনের মতো হবে। ডু অর ডাই, মাঝখানে কিছু নাই। রাজপথে নেমে ঢালাওভাবে মাইর খাওয়া আর কতদিন?

যারা আবু সাইদের হত্যাকাণ্ড নিয়ে ফ্যান্টাসি করছেন, তারা এসব বাদ দিন। পুলিশ এভাবে গুলি চালাতে পারে না, কেন করল সেই প্রশ্ন তুলুন। আর কোনো আন্দোলনকারীও এভাবে ক্যাজুয়ালি প্রতিপক্ষের সামনে চ্যালেঞ্জ করতে পারে না। ছেলেটা অযথাই প্রাণ দিয়েছে। এই মৃত্যু মেনে নেওয়া যাচ্ছে না। তাই এই মৃত্যুর মাঝে কোনো সৌন্দর্য না খুঁজে ছেলেপেলেদের বলুন, টিকে থাকতে।

সরকারের অন্যায়-অবিচারের বিরুদ্ধে আওয়াজ তোলা আমাদের রাজনৈতিক অধিকার। ছাত্রলীগের বিপক্ষে মাঠে নামাও রাজনৈতিক অধিকার। কিন্তু আন্দোলনে নেমে দেশবিরোধী শ্লোগান, মুক্তিযুদ্ধের সাথে তুলনা, ইত্যাদি অপরিপক্ব আচরণ।

সরকারের উচিত নমনীয় হয়ে এক্ষুণি আলোচনায় বসা এবং এই অযথা প্রাণহানির জন্য ক্ষমা প্রার্থনা করা। দেশের স্বাধীনতা অর্জন আর স্বাধীন দেশে অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তোলার লড়াই এক নয়। স্বাধীনতা অর্জনের লড়াই সবসময়ই সবকিছুর উর্ধ্বে। সবসময় সব আন্দোলনের চেয়ে সুন্দর।

আমার স্বাধীনতা যুদ্ধকে যথাযথ সম্মান না দিলে পরবর্তী কোনো যুদ্ধই চালিয়ে যাওয়া সম্ভব নয়। লাউড অ্যান্ড ক্লিয়ার।

লেখক: কথাসাহিত্যিক ও সংবাদকর্মী