কৌতুক অভিনেতা দিলদারের আজ মৃত্যুদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুলাই ১৩, ২০২৪

ঢাকাই সিনেমার জনপ্রিয় কৌতুক অভিনেতা দিলদারের আজ মৃত্যুদিন। ২০০৩ সালের ১৩ জুলাই ৫৮ বছর বয়সে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা যান।

ঢাকার ডেমরায় অবস্থিত সানারপাড় এলাকার পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়। তার পুরো নাম দিলদার হোসেন। তবে সিনেমায় তিনি শুধুই দিলদার।

১৯৪৫ সালের ১৩ জানুয়ারি চাঁদপুরে তার জন্ম। ১৯৭২ সালের `কেন এমন হয়` সিনেমার মাধ্যমে অভিনয়ের পা রাখেন তিনি। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি।

দিনে দিনে তিনি কৌতুক অভিনেতা হিসেবে অপ্রতিদ্বন্দ্বী, অনন্য প্রতিভার স্বাক্ষর রাখতে থাকেন বাংলা চলচ্চিত্রে। দিলদারের জনপ্রিয়তা এতটাই তুঙ্গে ছিল যে, তাকে নায়ক করেই নির্মাণ করা হয়েছিল ‘আব্দুল্লাহ’ নামের একটি চলচ্চিত্র।

এমন অনেক ছবি ছিল শুধু তার জন্য ছবির স্ক্রিপ্ট আলাদা ভাবে লেখা হতো। এরপর নায়কের সহ অভিনেতা ও খল অভিনেতার চরিত্রে অভিনয় করলেও ঢাকায় সিনেমায় কৌতুক অভিনেতা হিসেবে সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছেন দিলদার।

অসংখ্য বাংলা সিনেমায় অভিনয়ের পর মৃত্যুর বছরেই দিলদার সেরা কৌতুক অভিনেতা হিসেবে `তুমি শুধু আমার` সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ব্যক্তিজীবনে দিলদারের দুই কন্যা রয়েছে।

দিলদার পাঁচশোর বেশি ছবিতে অভিনয় করেন। তার অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে: বেদের মেয়ে জোসনা, বিক্ষোভ, অন্তরে অন্তরে, কন্যাদান, চাওয়া থেকে পাওয়া, সুন্দর আলীর জীবন সংসার, স্বপ্নের নায়ক, আনন্দ অশ্রু, শান্ত কেন মাস্তান, গাড়িয়াল ভাই, অচিন দেশের রাজকুমার, প্রেম যমুনা এবং বাঁশিওয়ালা।